1. admin@muktijoddhatv.xyz : admin :
  2. mainadmin@muktijoddhatvonline.com : mainadmin :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের কংগ্রেস অনুষ্ঠিত

বায়েজীদ জোয়ার্দার, চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধি
  • Update Time : শনিবার, ২২ জুন, ২০২৪
  • ২০ Time View

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের কংগ্রেস অনুষ্ঠিত

চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ
বায়েজিদ জোয়ার্দার

“কৃষি নির্ভর চুয়াডাঙ্গার মানুষ কৃষিকে ভালবাসে, কৃষি নিয়ে ভাবে, আমি একজন কৃষক, কৃষকের সমস্যা আমি বুঝি”
সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন

কৃষক জোটের এই সমাবেশে এসে আমার খুব ভাল লাগছে, আজকের সমাবেশ প্রমাণ করে কৃষি নির্ভর চুয়াডাঙ্গার মানুষ কৃষিকে অনেক ভালবাসে। চুয়াডাঙ্গার মানুষ কৃষি নিয়ে ভাবে। বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার, কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। আমিও একজন কৃষক কৃষকের সমস্যা আমি বুঝি। কৃষক জোট কৃষকের যে সমস্যাগুলো তুলে ধরেছে, তা সমাধানে আমি চেষ্টা করবো, এখানে কৃষি, প্রাণি সম্পদ ও মৎস বিভাগের কর্মকর্তারা রয়েছেন, কৃষকদের সমস্যা সমাধানে সবাইকেই উদ্যোগি হতে হবে।

বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত “কৃষক জোটের কংগ্রেসে” উপরোক্ত কথাগুলো বলেন অনুষ্ঠানের উদ্বোধক ও প্রধান অতিথি চুয়াডাঙ্গা-১ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। তিনি আরো বলেন-কৃষকদের শক্তিশালী সংগঠন দরকার, কৃষকদের জোট গঠন হয়েছে এটা দেখে আমার ভাল লাগছে। বিভিন্ন এলাকা থেকে কৃষক জোটের যারা এসেছেন আমি তাদেরকে ধন্যবাদ জানাই। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের ভর্তূকিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের পাশাপাশি কৃষির উন্নয়নে কাজ করে যাচ্ছেন। আমাদের কৃষিবিদদেরও অনেক অবদান আছে, তবে আরো বেশী মাঠমুখী হওয়ার দরকার। কৃষি জমি কমে যাচ্ছে, যে কোন মূল্যে কৃষি জমি রক্ষা করতে হবে। কৃষি বিজ্ঞানীদের ধানের ফলন বৃদ্ধিতে আরো বেশী কাজ করা দরকার। চুয়াডাঙ্গায় মাটি পরীক্ষাগার স্থাপনের জন্য কৃষক জোট দাবি করে আসছে, এই দাবি বাস্তবায়নের জন্য আমিও সরকারি বিভিন্ন দপ্তরে কথা বলেছি, পাশাপাশি আমি ব্যাক্তিগতভাবে ফাস্ট ক্যাপিটাল বিশ^বিদ্যালয়ে মাটি পরীক্ষাগার স্থাপনের জন্য নির্দেশ দিয়েছি।

আজকের সমাবেশ দেখে আমি আনন্দিত, আমি কৃষক জোটের কংগ্রেসের সফলতা কামনা করছি। আমি ধন্যবাদ জানাচ্ছি রিসো এবং এশিয়া ফাউন্ডেশনকে চুয়াডাঙ্গায় কৃষকদের এই সংগঠন গড়ে তোলার জন্য।

“জাগো কৃষক বাধো জোট” এই ¯েøাগ্রানকে বুকে ধারণ করে
অদ্য২২ জুন ২৪ ইং শনিবার সকাল ১০টায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা রিসো বাস্তবায়িত “চাষাবাদ” প্রকল্পের আওতায় অনুষ্ঠিত কংগ্রেসের দিনব্যাপি আয়োজনের মধ্যে ছিল উদ্বোধন, আনন্দ শোভাযাত্রা, অতিথিবৃন্দের আলোচনা, কৃষক জোটের সাংগঠনিক আলোচনা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও কৃষকের উৎপাদিত পণ্যের মেলা।

জেলা শিল্পকলা একাডেমি চত্বরে সকাল ১০টায় জাতীয় সঙ্গীদের সাথে সাথে জাতীয় পতাকা, কংগ্রেস পতাকা ও কৃষক জোটের পতাকা উত্তোলন, উদ্বোধন ঘোষণা ও কবুতর অবমূক্তকরণের মধ্য দিয়ে দিনব্যাপি আয়োজনের সুচনা হয়। কৃষক জোটের কংগ্রেসের উদ্বোধন ঘোষণা করেন প্রধান অতিথি ও উদ্বোধক চুয়াডাঙ্গা-১ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।
উদ্বোধনের পর বিভিন্ন ইউনিয়ন ও উপজেলা থেকে আগত কৃষক জোট সদস্যদের অংশগ্রহণে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অনুষ্ঠান স্থলে এসে মিলিত হয়। শোভাযাত্রা শেষে অতিথিদের আসন গ্রহনের মধ্য দিয়ে আলোচনা পর্ব শুরু হয়। চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের সভাপতি এস.এম আব্দুল মোমিন টিপু’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষিবিদ ড. হামিদুর রহমান সাবেক মহাপরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঢাকা, বিভাস চন্দ্র সাহা উপপরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চুয়াডাঙ্গা, দীপক কুমার পাল জেলা মৎস্য কর্মকর্তা চুয়াডাঙ্গা, ডাঃ এ,এইচ,এম, শামিমুজ্জামান জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চুয়াডাঙ্গা, মোহাম্মদ জাকারিয়া প্রোগ্রাম ডিরেক্টর দি এশিয়া ফাউন্ডেশন, আশিনুর রেজা প্রোগ্রাম কোঅর্ডিনেটর দি এশিয়া ফাউন্ডেশন, জাহিদুল ইসলাম, নির্বাহী পরিচালক, রিসো।

শুরুতেই অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করার পাশাপাশি শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। এরপর জাতীয়, আন্তর্জাতিক ও স্থানীয় পর্যায়ে যাদের হারিয়েছি তাদের স্মরণে শোকগাথা পাঠ ও ১ মিনিট নিরবতা পালন করা হয়। তারপর স্বাগত বক্তব্য ও কৃষক জোট কংগ্রেসের ঘোষণাপত্র পাঠ করেন জেলা কৃষক জোটের সম্পাদক শাহজাহান আলী বিশ^াস। কৃষি ও কৃষকের উন্নয়নে চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের পক্ষ থেকে লিখিত দাবিনামা উপস্থাপন করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষক জোটের সম্পাদক আব্দুল মুকিত জোয়ার্দ্দার। দাবিনামা উপস্থাপন শেষে বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা কৃষক জোটের সভাপতি ইমতিয়াজ হোসেন, আলমডাঙ্গা উপজেলা কৃষক জোটের সম্পাদক আব্দুল মালেক, চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের সহসভাপতি শেফালী খাতুন ও মনোহরপুর ইউনিয়ন কৃষক জোটের সভাপতি আকিমুল ইসলাম। এরপর অতিথিবৃন্দের আলোচনার মধ্য দিয়ে অনুষ্ঠানের ১ম পর্ব শেষ হয়।

দুপুর ২টায় অনুষ্ঠানের ২য় পর্বে কৃষক জোটের কার্যক্রম পর্যালোচনা ও ভবিষ্য’ৎ ভাবনা শীর্ষক সাংগঠনিক আলোচনা শুরু হয়। জেলা কৃষক জোটের সভাপতি শেফালী খাতুনের সভাপতিত্বে এই পর্বে অতিথি ছিলেন, জেলা কৃষক জোটের সভাপতি এস.এম আব্দুল মোমিন টিপু, সম্পাদক শাহজাহান আলী বিশ^াস, রিসো নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম, জেলা কৃষক জোট সহসভাপতি, বায়েজিদ রহমান জোয়ার্দ্দার, আলমডাঙ্গা উপজেলা কৃষক জোট সভাপতি এমদাদুল হক ও দামুড়হুদা উপজেলা কৃষক জোট সভাপতি ইমতিয়াজ হোসেন। ‘কৃষক জোটের কার্যক্রম ও ভবিষ্যৎ ভাবনা’ তুলে ধরে বক্তব্য রাখেন- কৃষক জোটের কার্পাসডাঙ্গা ইউনিয়ন সভাপতি আহাম্মদ আলী, কেডিকে ইউনিয়ন সভাপতি,আব্দুল কাদের, পদ্মবিলা ইউনিয়ন সভাপতি আব্দুল জব্বার, মনোহরপুর ইউনিয়ন সম্পাদক রাজেদুল ইসলাম, উথলী ইউনিয়ন সভাপতি জাহিদুল ইসলাম, কুমারী ইউনিয়ন সম্পাদক আব্দুল আহাদ প্রমূখ।
এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কৃষক জোটের কংগ্রেসের দিনব্যাপী অনুষ্ঠান শেষ হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss