1. admin@muktijoddhatv.xyz : admin :
  2. mainadmin@muktijoddhatvonline.com : mainadmin :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০১:১৪ অপরাহ্ন

কাল থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা

মো: রাজু, আলফাডাঙ্গা উপজেলা প্রতিনিধি
  • Update Time : শনিবার, ২৯ জুন, ২০২৪
  • ১২ Time View

কাল থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষা শুরু হতে যাচ্ছে। আর বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগের আওতাধীন সিলেট শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা আগামী ৯ জুলাই শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের এইচএসসি ও সমমানে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ৫০ হাজার ৭৯০। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন। আর ছাত্রীর সংখ্যা ৭ লাখ ৫০৯। পরীক্ষায় অংশগ্রহণকারী মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২ হাজার ৭২৫টি। আর কেন্দ্রের সংখ্যা ৯ হাজার ৪৬৩।

দেশের বাইরে বিদেশেও এবার মোট ২৮১টি কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষার আয়োজন করা হয়েছে। এসব কেন্দ্রের মধ্যে জেদ্দায় ৪৭টি, রিয়াদে ৪৩, ত্রিপলিতে দুই, দোহায় ৬৩, আবুধাবিতে ৪৪, দুবাইয়ে ২২, বাহরাইনে ৩৪ ও ওমানে ২৬টি।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের তুলনায় ২০২৪ সালে মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৯১ হাজার ৪৪৮। অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ২৯৪টি। আর কেন্দ্র বেড়েছে ৬৭টি।

সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ৩০ জুন শুরু হয়ে ১১ আগস্ট শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১২ আগস্ট। শেষ হবে ২১ আগস্ট। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা চলবে ৩০ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট শুরু হয়ে শেষ হবে ২১ আগস্ট। কারিগরি বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা চলবে ৩০ জুন থেকে ১৮ জুলাই পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৯ জুলাই। শেষ হবে ৪ আগস্ট।

পরীক্ষার সময়সূচির বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বণিক বার্তাকে বলেন, ‘সিলেট ছাড়া সব বোর্ডের পরীক্ষা শুরু হবে ৩০ জুন। সিলেট বিভাগের অধীন সিলেট শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা শুরু হবে আগামী ৯ জুলাই। আর স্থগিত হওয়া পরীক্ষাগুলো কবে হবে, তা বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।’

এদিকে এবার এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকেও পরীক্ষা সূচারুভাবে সম্পন্নের লক্ষ্যে বেশকিছু নির্দেশনা জারি করা হয়েছে।

এর মধ্যে রয়েছে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এরপর প্রবেশ করতে দিলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিখে ওইদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধু ভারপ্রাপ্ত কর্মকর্তা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রেও এমন ফোন ব্যবহার করতে হবে যাতে ছবি তোলা যায় না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss