1. admin@muktijoddhatv.xyz : admin :
  2. mainadmin@muktijoddhatvonline.com : mainadmin :
রবিবার, ২৩ জুন ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

জাতীয়করণ শীর্ষক পরবর্তী করণীয় নিয়ে বেসরকারি প্রাথমিক শিক্ষকদের কাজিপুর উপজেলায় আলোচনা সভা।

মোঃ মামুনুর রশিদ,স্টাফ রিপোর্টার, মুক্তিযোদ্ধা টেলিভিশন
  • Update Time : বুধবার, ৫ জুলাই, ২০২৩
  • ২৩৫ Time View

জাতীয়করণ শীর্ষক পরবর্তী করণীয় নিয়ে বেসরকারি প্রাথমিক শিক্ষকদের কাজিপুর উপজেলায় আলোচনা সভা।

মোঃ মামুনুর রশিদ
:: স্টাফ রিপোর্টার
০৫-০৭-২০২৩খ্রিঃ

সারাদেশে জাতীয়করণ থেকে বাদপড়া ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবিতে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি কাজিপুর উপজেলা শাখা , সিরাজগঞ্জ এর উদ্দোগে আজ(বুধবার)শিক্ষকদের মধ্যে পরবর্তী শীর্ষক করণীয় নিয়ে মত বিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কাজিপুর উপজেলা শাখার সভাপতি মোঃ মাসুদ রানা এসময় বক্তরা বলেন মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ জন্য ইতিমধ্যে সংগঠনের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। পাশাপাশি বিকল্প হিসেবে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ১০বছর প্রতি উপলক্ষে সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির মাধ্যমে প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেওয়ার চেষ্টা চলছে।সেই লক্ষ্যে কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে চেষ্টা অব্যাহত রয়েছে।তারা আরোও বলেন

একটি দেশের টেকসই উন্নয়নে প্রাথমিক শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষা একটি দেশের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখে। এই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী ৯ জানুয়ারি ২০১৩ সালে সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন।ঘোষণার পূর্বেই মাঠ পর্যায় থেকে এইসব বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর তথ্য চাওয়া হয়। কিন্তু সে সময়ে সারাদেশে ৩০হাজার ৩৫২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকলে ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পরিসংখ্যান ভুলের কারণে ৩০হাজার ৩৫২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিবর্তে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা মাননীয় প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়। প্রধানমন্ত্রী ২৬হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন।

শিক্ষকরা জানান, যার ফলে সারাদেশে ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ থেকে বাদপড়ে। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার পূর্বে ২০১২ সালে কিংবা তার পূর্ববর্তী সময়ে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অংশগ্রহণ করেছে সেই সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করণের থেকে বাদপড়ে। এমন ৫০৬টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ২০১২ সালের পূর্বে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করায় সংসদীয় কমিটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একাধিক উপসচিব জাতীয়করণের সুপারিশ করেন। কিন্তু সেগুলো এখন পর্যন্ত জাতীয়করণ হয়নি।

এদিকে সামনে ” দ্বাদশ জাতীয় ” সংসদ নির্বাচন শিক্ষকরা বলেন জীবন বাজি রেখে মুক্তিযোদ্ধের ও স্বাধীনতার পক্ষের সরকার বর্তমান সরকার তাদের পক্ষে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

এই সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ ফিরোজ উদ্দিন, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোহাম্মদ আলী লিটন সহ জাকির মামুন আমজাদ নাজির ফারুক সামিয়া সুফিয়া মান্নান স্বপন প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss