1. admin@muktijoddhatv.xyz : admin :
  2. mainadmin@muktijoddhatvonline.com : mainadmin :
সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন

বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তাঘাট-প্রতিষ্ঠানের নামকরণে কমিটি গঠন।

মোঃ আব্দুল আলীম, কুষ্টিয়া জেলা প্রতিনিধি, মুক্তিযোদ্ধা টেলিভিশন
  • Update Time : মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩
  • ২০৪ Time View

বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তাঘাট-প্রতিষ্ঠানের নামকরণে কমিটি গঠন।

মোঃ আব্দুল আলিম, মুক্তিযোদ্ধা টেলিভিশন:
বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তাঘাট-প্রতিষ্ঠানের নামকরণে কমিটি গঠন
বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তা-ঘাট, ব্রিজ ও স্কুল-কলেজসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের নামকরণের জন্য কমিটি গঠন করা হয়েছে। সংসদ সদস্যদের সমন্বয়ে কেন্দ্রীয় কমিটি এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে উপজেলা কমিটি গঠন করা হয়।

আজ মঙ্গলবার ৮ আগস্ট ২০২৩ইং.. তারিখে একাদশ জাতীয় সংসদের ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৩৭তম বৈঠক সংসদ ভবনে কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এবং এ বি তাজুল ইসলাম বৈঠকে অংশ নেন।

বৈঠকে বর্তমান সরকারের সময় (২০১৯-২০২৩) বীর মুক্তিযোদ্ধাদের জন্য মন্ত্রণালয় এবং তার আওতাধীন সংস্থা/বিভাগ কর্তৃকগৃহীত বিভিন্ন সুযোগ-সুবিধা বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বর্তমানে দেশে ‘অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের অধীনে প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন করা পাঁচ হাজার ‘বীর নিবাস’ তৈরির কার্যক্রম চলমান বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট থেকে বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের ভাতা বৃদ্ধি, দেশে-বিদেশে চিকিৎসা সুবিধা বৃদ্ধি করা হয়েছে। এছাড়া বাড়ির হোল্ডিং ট্যাক্স, গ্যাস ও বিদ্যুৎ বিল মওকুফসহ রেশন সুবিধা দেওয়া হয়েছে মর্মে সভায় অবহিত করা হয়।

চট্টগ্রামে চারটি বেজমেন্টসহ ২৯ তলাবিশিষ্ট টাওয়ার-৭১ ও দুটি বেজমেন্টসহ ১৯ তলাবিশিষ্ট জয়বাংলা বাণিজ্যিক ভবন নির্মাণের পাশাপাশি তেজগাঁওয়ে মেটাল প্যাকেজেস লি. এর লিজ গ্রহীতার কাছে পাওনা দুই কোটি টাকা বকেয়া ভাড়া আদায় করা হয়েছে। এছাড়া বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করায় কমিটি কর্তৃক মন্ত্রণালয়ের কাজের প্রশংসা করা হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাস্তবায়নের জন্য জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন ক্যাপসুল লিফট স্থাপন শীর্ষক প্রকল্পের কার্যক্রম দ্রুত বাস্তবায়নের জন্য কমিটির পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়। বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তা-ঘাট, ব্রিজ ও স্কুল-কলেজসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের নামকরণের জন্য সংসদ সদস্যদের সমন্বয়ে কেন্দ্রীয় কমিটি এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে উপজেলা কমিটি গঠন করা হয়।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ পরিবারের সদস্য, ২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে সব শহীদের রুহের মাগফেরাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss