1. admin@muktijoddhatv.xyz : admin :
  2. mainadmin@muktijoddhatvonline.com : mainadmin :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন

দৈনিক শিক্ষা ডটকমের ৩সেপ্টেম্বর প্রকাশিত নিউজের তীব্র প্রতিবাদ জানাই

মোঃ মামুনুর রশিদ,স্টাফ রিপোর্টার, মুক্তিযোদ্ধা টেলিভিশন
  • Update Time : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৫৩ Time View

দৈনিক শিক্ষা ডটকমের ৩সেপ্টেম্বর প্রকাশিত নিউজের তীব্র প্রতিবাদ জানাই

মোঃ মামুনুর রশিদ
স্টাফঃ রিপোর্টার

বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি একটা পেশাজীবী সংগঠন।আপনার নিশ্চঁয়ই অবগত আছেন ২০/০৩/২০১৭সালে রংপুর বিভাগের মানববন্ধনে মধ্য সংগঠনটির আত্মপ্রকাশ হয় এবং ২৫মে ২০১৭ সালে কেন্দ্রীয় কমিটির মাধ্যমে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো জাতীয়করণের দাবিতে দীর্ঘদিন ধরে তারা রাজপথে আন্দোলন সংগ্রাম করে আসছে।
মূলত পরিসংখ্যা ভুলের কারণে-৪১৫৯টি বিদ্যালয় জাতীয়করণ থেকে বাদপড়ে ।
◆ মাননীয় প্রধানমন্ত্রী ঐতিহাসিক ঘোষণা ছিল- ৯জানুয়ারি ২০১৩ সনে আজ থেকে বাংলাদেশে আর কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকবে ।কিন্তু মাঠ পর্যায়ে কর্মকর্তা ওকর্মচারীদের গাফলতি কারণে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার পূর্বে প্রাথমিক শিক্ষা সমাপনী ২০০৯থেকে২০১২পযর্ন্ত পরীক্ষায় অংশগ্রহণকৃত বিদ্যালয়গুলো জাতীয়করণ থেকে বাদপড়ে।
এই বিদ্যালয়গুলো জাতীয়করণের জন্য তৎকালীন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাপতি সহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিবগণ একাধিক বার জাতীয়করণের সুপারিশ করেন।২০১৫সনে দৈনিক শিক্ষা ডঢকমে এই নিউজটি প্রচার করা হয়।
সংগঠন সৃষ্টি লগ্ন ২০১৭থেকে ২০২৩সন পযর্ন্ত দৈনিক শিক্ষা ডঢকম পত্রিকা আমাদের পাশে ছিল।
★কিন্তু গত ৩সেপ্টেম্বরে অবৈধ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকরা ও জাতীয়করণ চায়!

এমন শিরোনামের তীব্র প্রতিবাদ জানাই।

*হুবাহু তুলে ধরা হলো*
অবৈধ বেসরকারি প্রাথমিক^ বিদ্যালয় শিক্ষকরাও জাতীয়করণ চায়!

অবৈধভাবে স্থাপিত এবং শিক্ষার্থীবিহীন কিছু বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের অনিয়মিত কিছু শিক্ষক আবারো তাদের কথিত প্রতিষ্ঠানগুলো জাতীয়করণ দাবি করেছেন। দাবি না মানলে এবার তারা ৭২ ঘণ্টার আল্টিমেটামও দিয়েছেন। রোববার (৩ সেপ্টেম্বর) সকাল জাতীয় প্রেসকাবের সামনে অবস্থান কর্মসূচি থেকে এ আল্টিমেটাম দেন তারা।

বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে লিখিত বক্তব্যে বলা হয়, বঙ্গবন্ধু ১৯৭৩ খ্রিষ্টাব্দের ১ জুলাই প্রথমে ৩২ হাজার ও পরবর্তীতে বাদ পড়া আরও

৪৩২৩টি প্রাথমিক বিদ্যালয় ও কর্মরত শিক্ষকদের জাতীয়করণের ঘোষণা দেন। এরপর দীর্ঘ ৪০ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় ও কর্মরত শিক্ষকদেরকে জাতীয়করণের ঘোষণা দিয়ে ইতিহাস রচনা করেন। কিন্তু জাতীয়করণযোগ্য আবেদিত অনেক বিদ্যালয় জাতীয়করণের আওতায় আনা হয়নি।
তারা আরও বলা হয়, বাদ পড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো জাতীয়করণের জন্য তিন বছরে জাতীয় প্রেসক্লাবের সামনে ৮১ দিন অবস্থান অনশন কর্মসূচি পালন করেছি। তখন সরকারের পক্ষ থেকে জাতীয়করণের আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হয়নি।

 

এ অবস্থায় রোববার সকাল ১১টায় শুরু হওয়া এ অবস্থান কর্মসূচি আগামী ৭২ ঘণ্টা চলবে। এই সময়ের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে আরও কঠিন কর্মসূচি দেওয়া হবে বলেও শিক্ষক নেতারা জানান।

উল্লেখ্য, ২০১৮ খ্রিষ্টাব্দের অক্টোবরে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার সাফ বলে দিয়েছেন জাতীয়করণযোগ সব বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। মাত্র ৩ ডজন বিদ্যালয় কোনোভাবে বাদ পড়েছিলো সেগুলোই জাতীয়করণ হবে। ইতোমধ্যে সেগুলো জাতীয়করণ হয়ে গেছে বলেও জানা যায়।

কিন্তু দৈনিক আমাদের বার্তার অনুসন্ধানে জানা যায় কিছুদিন পর পর কিছু মানুষ নিজেদের শিক্ষক পরিচয় দিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করেন। জানা যায়, তাদের দাবিকৃত বিদ্যালয়গুলোর সবই অবৈধভাবে স্থাপিত এবং শিক্ষার্থীবিহীন।

মোঃ ফিরোজ উদ্দিন
সাংগঠনিক সম্পাদক
বাংলাদেশের বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটি, ঢাকা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss