1. admin@muktijoddhatv.xyz : admin :
  2. mainadmin@muktijoddhatvonline.com : mainadmin :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন

মুক্তবুলি’র প্রধান সম্পাদক নিযুক্ত হয়েছেন কবি রিপন শান।

আশরাফুল আলম, বিশেষ প্রতিনিধি, মুক্তিযোদ্ধা টেলিভিশন
  • Update Time : সোমবার, ২ অক্টোবর, ২০২৩
  • ১১৬ Time View

মুক্তবুলি’র প্রধান সম্পাদক নিযুক্ত হয়েছেন কবি রিপন শান।

🌠🌠🌠🌠🌠🌠🌠🌠🌠🌠🌠

নদীর বুকে জীবন জ্বলে, ফিনিক্স পাখির উড়াল, রত্ন খচিত কুয়াশা গ্রন্থের রচয়িতা; শ্যামল মাটির কমলেরা, বাউন্ডুলে, বেকার অমানিশা মঞ্চনাটকের মঞ্চসফল নাট্যকার কবি রিপন শান বরিশাল থেকে প্রকাশিত জনপ্রিয় ম্যাগাজিন মুক্তবুলি’র প্রধান সম্পাদক নিযুক্ত হয়েছেন। এই সম্মানে অভিষিক্ত করায় আধুনিক ও স্মার্ট এই ম্যাগাজিনটির সম্গাদক ও প্রকাশক বিশিষ্ট সাংবাদিক আযাদ আলাউদ্দিন ও সম্পাদনা পর্ষদকে কৃতজ্ঞতা জানিয়েছেন কবি রিপন শান।

 

৩ মার্চ ১৯৭৫ সালে ভোলার লালামোহনের চতলা গ্রামের বনেদি বীরমুক্তিযোদ্ধা পরিবারে জন্মগ্রহণকারী বহুমাত্রিক প্রতিভাবান কবি রিপন শান : অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে প্রকাশিত আন্তর্জাতিক অনলাইন দৈনিক ইউরো সমাচারের ভোলা ব্যুরো চিফ থেকে বরিশাল ব্যুরো চিফ, সেখান থেকে বাংলাদেশ ব্যুরো চীফ নিযুক্ত হয়ে প্রগাঢ় দেশপ্রেম ও আন্তরিক দায়বদ্ধতা নিয়ে কাজ করতে করতে এগিয়ে চলছেন অভ্রনাশী অভিযাত্রায় । ভোলার লালমোহন উপজেলা শিল্পকলা একাডেমির সাবেক সফল সাধারণ সম্পাদক রিপন শান অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে তিন তিনবার দুর্নীতি দমন কমিশন কর্তৃক লালমোহন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক নিযুক্ত হয়েছেন । দেশের গন্ডি পেরিয়ে তার সামাজিক সাংস্কৃতিক মানবিক কর্মকাণ্ডের সুনাম ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশেষ করে ইউরোপে। অস্ট্রিয়া বাংলাদেশ প্রেসক্লাব ও দৈনিক ইউরো সমাচার সম্পাদক বরেণ্য সাংবাদিক মাহবুবুর রহমানের অত্যন্ত স্নেহধন্য সাংবাদিক রিপন শান তাঁর নেতৃত্বাধীন ভোলা দক্ষিণ প্রেসক্লাব, লালমোহন মিডিয়া ক্লাব, বাংলাদেশ রোদসী কৃষ্টিসংসার, শান ফাউন্ডেশন ও নেক্সাস ৯৩ বন্ধুসঙগঠন, ভোলা জেলা মুুক্তিযোদ্ধা সন্তান সংসদ, জাতীয় কবিতা পরিষদ ভোলাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃত্ব দান করে বহুমুখী সমাজকর্মে প্রদীপ্ত ও পরীক্ষিত একটি নাম ।

নুরুন্নবী চৌধুরী মহাবিদ্যালয়ের বাংলা প্রভাষক, বাংলাদেশ রোদসী কৃষ্টিসংসার এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, পদক্ষেপ বাংলাদেশ এর সভাপতিমন্ডলীর সদস্য, কবি রিপন শান এর মূল নাম মোঃ শাহাবুদ্দিন রিপন । বীরমুক্তিযোদ্ধা শিক্ষাবিদ সালাউদ্দিন আহমাদ ও বেগম রওশান আরা পাঞ্চায়েত এর সন্তান রিপন শান এর জন্ম ৩ মার্চ ১৯৭৫; ভোলা জেলার লালমোহন উপজেলার চতলা গ্রামে । উপমহাদেশের বিশিষ্ট আলেম মরহুম মুন্সী আবদুর রহমান এর বংশধর, ভোলা কলেজের স্বনামখ্যাত সাবেক অধ্যাপক মরহুম মৌলানা মনসুর আহমাদের পৌত্র ও লালমোহন ইউপির কিংবদন্তি চেয়ারম্যান দানবীর মরহুম মজিবুর রহমান পাঞ্চায়েতের দৌহিত্র- কবি, কণ্ঠশিল্পী, নাট্যকার, নির্দেশক, আবৃত্তিশিল্পী, উপস্হাপক, অভিনেতা, সাংবাদিক, সঙগঠক, প্রভাষক, সমাজকর্মী, মুক্তিযোদ্ধার সন্তান রিপন শানের এযাবত প্রকাশিত বই- নদীর বুকে জীবন জ্বলে, ফিনিক্স পাখির উড়াল, রত্ন খচিত কুয়াশা ।সম্পাদিত লিটিল ম্যাগাজিন- রোদসী, বেতুয়া, প্রমিত বাংলার মুখ । রচিত ও নির্দেশিত মঞ্চনাটক- শ্যামল মাটির কমলেরা, বাউন্ডুলে, বেকার অমানিশা । অভিনীত নাটক- একটি প্রেমের জন্য, লাশের আত্মহত্যা, পলাশী থেকে ধানমন্ডি, নতুন সকাল, খ্যাপা পাগলার প্যাঁচাল, ১৯৭১, সুখী মানুষ, হাবিলদার গোলাম মোস্তফা, আমাদের সন্তানেরা, আযব সন্তান, সানাই, অদ্ভুত বৃক্ষ,উত্তাল ঢেউ, শ্যামল মাটির কমলেরা, বাউন্ডুলে, বেকার অমানিশা ইত্যাদি ‌।

শান ফাউন্ডেশন : মুক্তিযোদ্ধা সালাউদ্দিন স্মৃতিমঞ্চের চেয়ারম্যান, নেক্সাস ৯৩ বন্ধুসংগঠন এর সভাপতি, তোলপাড় কৃষ্টি সংসার এর প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা, লালমোহন ফাউন্ডেশন ঢাকার অন্যতম প্রতিষ্ঠাতা, চিত্রনায়ক ফারুকের নেতৃত্বাধীন বাঙালি সাঙস্কৃতিক বন্ধনের নামদাতা কবি রিপন শান বাংলার মুখ কেন্দ্রীয় সংসদ এর নির্বাহী সদস্য ও সাবেক সাংগঠনিক সম্পাদক । সেভ দ্য রোড কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান । পরিবেশবাদী সংগঠন নেচার
কনজারভেশন কমিটির কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ।

কবি রিপন শান সাংবাদিক হিসেবে যুক্ত আছেন একাধিক গণমাধ্যমে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে প্রকাশিত অনলাইন বাংলা দৈনিক ইউরোসমাচার এর বরিশাল ব্যুরো চিফ, ইউরো বাংলা টাইমস এর ব্যবস্থাপনা সম্পাদক, বরিশাল থেকে প্রকাশিত দৈনিক বাংলাদেশ বাণীর নিজস্ব প্রতিনিধি, চট্টগ্রাম থেকে প্রকাশিত ভয়েস সিটিজির উপদেষ্টা সম্পাদক ও সাপ্তাহিক ভোলারকণ্ঠের ব্যবস্হাপনা সম্পাদক। ঢাকা থেকে প্রকাশিত , পদক্ষেপনিউজ ডটকম ও রেডটাইমস ডটকমের নিয়মিত প্রতিবেদক , ঢাকা ও লন্ডন থেকে একযোগে প্রকাশিত বজ্রকণ্ঠ ডটকমের বিশ্বপ্রতিবেদক।

পাঁচশোর অধিক মঞ্চানুষ্ঠানের সফল উপস্হাপক রিপন শান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির ধ্রূপদী কবিতার অনুষ্ঠান “কবি কণ্ঠে আবৃত্তি সন্ধ্যা” র সফল গ্রণ্হণা ও উপস্হাপনা করেছেন। বাংলার মুখ প্রযোজিত আব্দুল গাফফার চৌধুরীর “পলাশী থেকে ধানমন্ডি” মঞ্চনাটকের ‘বোস্টার’ চরিত্রের সফল অভিনেতা রিপন শান ব্র্যাক সিইপি প্রযোজিত ‘ নতুন সকাল’ গণনাটকের প্রধান চরিত্রে ৫৬ টি শোতে অভিনয় করে রেকর্ড গড়ে জাতীয়পর্যায়ে সাউন্ড বাঙলা কর্তৃক সঙবর্ধিত হয়েছেন । ঢাকা কলেজ থেকে বাঙলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর রিপন শান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের স্বল্পকালীন সাবেক ছাত্র ।

বিভিন্ন ক্ষেত্রে অবদান এর। স্বীকৃতিস্বরূপ কবি রিপন শান অর্জন করেছেন- জাতীয় ছাত্রধারা পুরস্কার ২০০৩, এইচ এইচ মাইক্রো ইনস্টিটিউট সম্মাননা ২০০৩,। চরফ্যাসন প্রগতি ইউনিটি এওয়ার্ড ২০০৫, নবকল্লোল সম্মাননা পদক ২০০৭, আমরা করবো জয় পদক ২০০৭, এম আর মনজু কালচারাল সোসাইটি সম্মাননা ২০০৭, লালমোহন ফাউন্ডেশন ঢাকা সম্মাননা ২০১০, নিউনেশন মডেল স্কুল সম্মাননা ২০১৭, সাউন্ড বাঙলা বই সম্মাননা ২০১৮ এবং ম্যাজিক লণ্ঠন আড্ডার কবি সম্মাননা ২০১৯।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss