1. admin@muktijoddhatv.xyz : admin :
  2. mainadmin@muktijoddhatvonline.com : mainadmin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন

নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু হয়েছে, বললেন আমন্ত্রিত পর্যবেক্ষকেরা

স্টাফ রিপোর্টার, মুক্তিযোদ্ধা টেলিভিশন
  • Update Time : সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪
  • ৫৬ Time View

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে বলে মন্তব্য করেছেন ইসলামিক সহযোগিতা সংস্থাসহ (ওআইসি) বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বেশ কয়েকটি দেশের পর্যবেক্ষকেরা। আমন্ত্রিত এসব বিদেশি পর্যবেক্ষক বাংলাদেশের সদ্য সমাপ্ত নির্বাচনের পরিবেশের প্রশংসা করেছেন।

রোববার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে জাতীয় নির্বাচনের ভোট পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তাঁরা এ মন্তব্য করেন। সরকারের আয়োজনে রাজধানীর সোনারগাঁও হোটেলে বিদেশি পর্যবেক্ষকদের অংশগ্রহণে এ সংবাদ সম্মেলন হয়।

বেশ কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে দেখার কথা জানিয়ে ফিলিস্তিনের প্রধান নির্বাচন কমিশনার হাশিম কুহাইল বলেন, ভোট শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া ভোটের পরিবেশও খুব ভালো ছিল। নাগরিকদের ভোটদান প্রক্রিয়াও খুব সহজ ছিল।

কানাডার পার্লামেন্ট সদস্য চন্দ্রকান্ত আর্য বলেন, ‘ভোট সুষ্ঠুভাবে শেষ হয়েছে। ভোটে রেকর্ডসংখ্যক নারী ভোটার উপস্থিত ছিলেন। আমরা নিজেদের পছন্দ অনুযায়ী ভোটকেন্দ্রে গিয়ে লোকজনের সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছি। সুষ্ঠু ভোট প্রক্রিয়ার জন্য নির্বাচন কমিশনকে অভিনন্দন জানাই।’

এক প্রশ্নের জবাবে চন্দ্রকান্ত আর্য বলেন, ‘যারা ভোট বর্জন করেছে, সেটা তাদের বিষয়, এটা আমাদের বিষয় না। কানাডায়ও ভোট ৪৩ শতাংশ পড়েছিল, সেটা নিয়ে কেউ প্রশ্ন তোলেনি। জনগণ ভোট দিতে পারছে কি না, এটাই দেখার বিষয়। ভোটার কত শতাংশ এল তার চেয়ে গুরুত্বপূর্ণ যারা এসেছে, তারা ঠিকমতো ভোট দিয়েছে নির্বিঘ্নে। তাই এ নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলার কারণ নেই।’

বিরোধী দলের সমালোচনা করে কাসাকা আরও বলেন, অংশগ্রহণমূলক নির্বাচন করতে হলে সরকারকে চলে যেতে হবে। এর মানে কী? এটা মৌলিকভাবে একটি অগণতান্ত্রিক প্রক্রিয়া।

সহিংসতার চক্র থেকে বের হয়ে আসতে হবে এবং এ জন্য আলোচনার টেবিলে বসতে হবে বলে মনে করেন পাওলো কাসাকা। তিনি বলেন, যারা নির্বাচন বর্জন করেছে, তাদের যত দ্রুত সম্ভব রাজি হতে হবে সবার সঙ্গে আলোচনায় বসার জন্য। যাতে কখনো বর্জন না হয় সেটি নিশ্চিত করার জন্য।

গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করার ক্ষেত্রে বাংলাদেশ অন্যান্য অনেক দেশের থেকে এগিয়ে রয়েছে এবং এটি একটি ভালো নির্বাচনী প্রক্রিয়া বলে মন্তব্য করেন পাওলো কাসাকা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss