1. admin@muktijoddhatv.xyz : admin :
  2. mainadmin@muktijoddhatvonline.com : mainadmin :
সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন

চুয়াডাঙ্গা সদর ডিঙ্গেদহ দাখিল মাদ্রাসা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন,র‍্যালি ও আলোচনা সভা

বায়েজীদ জোয়ার্দার, চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধি
  • Update Time : বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৪৯ Time View

চুয়াডাঙ্গা সদর ডিঙ্গেদহ দাখিল মাদ্রাসা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন,র‍্যালি ও আলোচনা সভা

চুয়াডাঙ্গা পতিনিধিঃ
বায়েজিদ জোয়ার্দার

চুয়াডাঙ্গা সদর ডিঙ্গেদহ দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি, শিক্ষক, ছাত্রছাত্রী ও সকল সদস্য গভীর শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্য সহকারে অমর একুশে ফেব্রুয়ারির ভাষা শহীদদের স্মরণের ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করেছে।

অদ‍্য ২১শে ফেব্রুয়ারী ২৪ইং সকাল ৭.০০ টা এক মিনিটে ডিঙ্গেদহ দাখিল মাদ্রাসা শহীদ মিনারে গভীর শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, ডিঙ্গেদহ দাখিল মাদ্রাসার সভাপতি জাকির হোসেন জোয়ার্দার বাবু কমিটির সদস্য ও মুক্তিযোদ্ধা টিভির জেলা পতিনিধি বায়েজিদ রহমান জোয়ার্দার, মাদ্রাসার সুপার ইসমাইল হোসেন, সহসুপার জিনারুল ইসলাম, দাখিল মাদ্রাসার শিক্ষক আলী নুর বিশ্বাস, খায়রুল বাসার, সাহাব উদ্দিন, শফিউর রহমান, আঃ রাজ্জাক, আশাদুল হক, রুহুল আমিন, আরফিন আরা, কেরামত আলী, সুর্জিনা খাতুন, হোসনেয়ারা, শাহাজাহন, আবু হুরাইয়া,সহ শিক্ষক শিক্ষীকা ছাত্র ছাত্রী সহ বিভিন কর্মচারী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
শ্রদ্ধা নিবেদন শেষে, সকাল ৮.০০ ঘটিকায় রেলি বের করা হয়। রেলী শেষে সকল শহীদদের প্রতি বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।
উল্লেখ্য, আজ মাতৃভাষা আন্দোলনের ৭২ বছর পূর্ণ হলো। একুশে ফেব্রুয়ারি শোকাবহ হলেও এর যে গৌরবোজ্জ্বল অধ্যায় রয়েছে, তা পৃথিবীর বুকে অনন্য। কারণ বিশ্বে এ যাবতকালে একটি মাত্র জাতিই ভাষার জন্য জীবন দিয়েছে। আর সে জাতি হলো বাঙালি।
১৯৫২ সালের এদিনে ‘বাংলা’কে রাষ্ট্রভাষা করার দাবিতে তৎকালীন পূর্ব পাকিস্তানের ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ প্রশাসনের জারিকৃত ১৪৪ ধারা উপেক্ষা করে রাজপথে মিছিল নিয়ে নেমে আসে। মায়ের ভাষা প্রতিষ্ঠার আন্দোলনের এ দুর্বারগতি পাকিস্তানি শাসকদের শঙ্কিত করে তোলায় সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলি চালালে সালাম, জব্বার, শফিক, রফিক ও বরকতগুলিবিদ্ধ হয়ে শহীদ হন।
ভাষা শহীদদের রক্তের বিনিময়ে বাঙালি জাতি সেদিন ‘মায়ের ভাষা’র মর্যাদা অর্জনের পাশাপাশি রাজনৈতিক ও আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রেও পায় নব প্রেরণা। এরই পথ বেয়ে শুরু হয় বাঙালির স্বাধিকার আন্দোলন এবং একাত্তরের মুক্তিযুদ্ধ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss