1. admin@muktijoddhatv.xyz : admin :
  2. mainadmin@muktijoddhatvonline.com : mainadmin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন

পটুয়াখালীতে ইলিশ মাছের বাজার আকাশচুম্বি

অপূর্ব সরকার, বিশেষ প্রতিনিধি, মুক্তিযোদ্ধা টেলিভিশন
  • Update Time : শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪
  • ১৩ Time View

পটুয়াখালীতে ইলিশ মাছের বাজার আকাশচুম্বি

অপূর্ব সরকার, বিশেষ প্রতিনিধি,পটুয়াখালীঃ পহেলা বৈশাখ কে সামনে রেখে ইলিশের বাজার চওরা। একদিকে যেমন মিলছে না ইলিশ তেমনি নদীতেও রয়েছে ইলিশ মাছের সল্পতা।যাও মিলছে বাজারে তা সাধারন ক্রেতার ক্রয় ক্ষমতার বাহিরে।

আগামীকাল (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ, এই পহেলা বৈশাখকে কেন্দ্র করে মঙ্গল শোভাযাত্রা থেকে শুরু করে পান্তা-ইলিশ শোভা পায় বাঙালির পাতে। ঐতিহ্যবাহী এই উৎসবকে কেন্দ্র করে মাছের বাজারে রুপালি ইলিশের কদর থাকে বরাবরই তুঙ্গে।সেই ধারাবাহিকতায় নতুন বছরের আগমন উপলক্ষে পহেলা বৈশাখে ইলিশ খাওয়ার এ চিত্র পাওয়া যায়। যদিও বাস্তবতা হলো, ইলিশের স্বাদ এখন দেশের বেশির ভাগ মানুষের ভুলে যাওয়ার জোগাড় হয়েছে। তার কারণ, চলতি বছর ইলিশের যে দাম, তা নিম্ন আয়ের মানুষ তো দূরে, নিম্ন বা মধ্যবিত্তেরও প্রায় নাগালের বাইরে। এ কারণে ইলিশের স্বাদ ভুলে গেলে বিস্ময়ের আর কী আছে! তবে যে পরিমান ইলিশ মাছের চাহিদা রয়েছে সে তুলনায় সরবরাহ কম হওয়ায় বেশি দামেই ইলিশ মাছ কিনতে হচ্ছে ক্রেতাদের। মাছ ব্যবসায়ীরা দাবি করছেন, অন্যান্য সময়ের চাইতে এখন ইলিশ ধরা পড়ছে কম। পটুয়াখালী নিউমার্কেট এর মৎস বাজারে বড় আকারের ইলিশ নাই বললেই চলে। অন্যদিকে ব্যবসায়ীরা বলছেন, নদী, সাগর—সবখানে এবার ইলিশ মিলছে কম। অবশ্য কারণ যা-ই হোক, এবার ইলিশের দাম যে চড়া, তা নিয়ে কারও দ্বিমত নেই।

জেলার চরপারা এলাকার বাসিন্দা, একটি বেসরকারি প্রতিষ্ঠানের রিসেপশনিস্ট সুমি আক্তার বলছেন, পহেলা বৈশাখে এটা আমার বাসায় সবার পছন্দ। কিন্তু গত দুই থেকে তিন বছরে সাধের এই জিনিশ রান্না করেছি মাত্র দু’বার। বাজারে এক কেজি ওজনের মাছের যা দাম দেখি তা কেনার সাহস হয় না।”

সুমি আক্তার বলছিলেন, বাজারে ইলিশের দিকে কিছুক্ষণ তাকিয়ে থেকে মন খারাপ করে হেঁটে ফিরে যাচ্ছেন তিনি।

এ বিষয়ে পটুয়াখালী বাজারের বড় মৎস্য ব্যবসায়ী আব্দুল জব্বার বলেন ইলিশ মাছ নদীতেও নাই বাজারেও নাই তাই আজ কে ইলিশ বাজারে আসার সম্ভাবনা নেই।
আজ কে ২ মনের বেশি মাছ বক্রি হয় নাই যার বাজার দর ছিলো ৫০০ গ্রাম ইলিশের মূল্য ১৫০০ টাকা আর ১ কেজি ইলিশ মাছের মূল্য ২৫০০ টাকা। সপ্তাহ খানেক আগে এই মাছের বাজার মূল্য ছিল (৫০০ গ্রাম মাছের মূল্য ৯০০ টাকা) আর (১ কেজি মাছের মূল্য ১৫০০-১৭০০ টাকা) ছিল।
পায়রা পারের জেলে আতিকের সঙ্গে কথা বললে সেও একি কথা জানান।
এছারা খলিল মাঝি যানান গতোকাল চার খেও দিয়া ১ টা মাছও পাই নাই তয় আইজকে দুপুর অব্দি ৩ খেও দিয়া মাত্র ১ টা মাছ পাইছি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss